রক্ষণাবেক্ষণ কী : What is Maintenance?

রক্ষণাবেক্ষণ কী?

শিল্প-কারখানায় মেশিনপত্র, টুলস, সরঞ্জামাদি ও মালামাল প্রস্তুতকারকের নির্দেশ মোতাবেক পরিষ্কার-পরিচ্ছন্ন, তৈল প্রয়োগসহ সার্বিক যত্ন নেওয়া প্রক্রিয়াই হচ্ছে রক্ষণাবেক্ষণ (maintenance)

রক্ষণাবেক্ষণের ফলে সর্বোপরি কী বৃদ্ধি পায় ?

উপযুক্ত রক্ষণাবেক্ষণের ফলে যন্ত্রপাতিসমূহ নির্ভুলতা (Accuracy) সম্পন্ন হয়ে দক্ষতার সাথে কার্য সম্পাদন করতে সক্ষম হয়, আয়ুষ্কাল বৃদ্ধি পায় এবং অপারেটর স্বাচ্ছন্দ্যের সাথে কাজ করতে সক্ষম।

প্রতিরোধী রক্ষণাবেক্ষণ কী?

প্রতিরোধী রক্ষণাবেক্ষণ সাধারণত পূর্ণপ্রস্তুতিমূলক রক্ষণাবেক্ষণ প্রক্রিয়া । এ প্রক্রিয়া প্রধানত সম্পদের অকেজো হওয়া, উৎপাদন ব্যাহত হওয়া অথবা অযাচিত সম্পদের ক্ষয়ক্ষতি হওয়ার পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা ।

আমাদের দেশে প্রতিরোধী রক্ষণাবেক্ষণ বিভিন্ন কারণে হয় না । মালিকপক্ষ মনে করেন, যেহেতু মেশিন বা যন্ত্র চালু আছে, সুতরাং মেশিন লাইফ শেষ হওয়া শর্তেও বদলানো বা প্রতিরোধী রক্ষণাবেক্ষণ দরকার নেই । অতএব, হঠাৎ যখন যন্ত্রটি নষ্ট হয়ে যায় তখন মেরামতের জন্য কাজ বন্ধ করে ব্রেকডাউন রক্ষণাবেক্ষণ করা হয়

প্রতিরোধী রক্ষণাবেক্ষণ কিভাবে করা হয় ?

প্রতিরোধী রক্ষণাবেক্ষণ প্রক্রিয়া সাধারণত পূর্ণ প্রস্তুতিমূলক রক্ষণাবেক্ষণ প্রক্রিয়া । এ প্রক্রিয়ায় পর্যায়ক্রমে ম্যানুয়াল অনুযায়ী পরিষ্কার করা, সার্ভিসিং করা, পরীক্ষা করা, ক্ষয়প্রাপ্ত যন্ত্রাংশ মেরামত বা পরিবর্তন ইত্যাদি কার্যাদি সম্পন্ন করা হয় ।

লুব্রিক্যান্ট বলতে কী বুঝায় ?

যে-সব তৈল জাতীয় চটচটে প্রকৃতির পিচ্ছিলকারক পদার্থ, যা প্রধানত মেশিনের জীবনীশক্তি রূপে মেশিন ও এর বিভিন্ন অংশকে বিভিন্ন প্রকার ক্ষতি হতে যথাযথভাবে রক্ষা করে, এদের কার্যক্ষমতাকে অক্ষুন্ন রাখতে ও দুটি অংশের মধ্যে ঘর্ষণজনিত বাধা এবং উৎপন্ন তাপকে কমিয়ে মসৃণ ও সহজভাবে চালনা করতে সাহায্য করে থাকে, তাকে লুব্রিক্যান্ট বলে

Read More:  যে পদ্ধতিতে ভার্নিয়ার হাইট গেজে মাপ পাওয়া যায় !

হাইড্রোলিক লুব্রিক্যান্ট বলতে কী বুঝায় ?

হাইড্রলিক অয়েল উত্তমরূপে বিশুদ্ধকৃত একপ্রকার খনিজ তৈল । এ অয়েলে আবহাওয়াজনিত ক্ষয়রোধী গুন আছে । হাইড্রলিক অয়েল প্রধানত হাইড্রোলিক পদ্ধতির জন্য ব্যবহৃত হয় । তবে এটি স্পিন্ডল, স্লাইড ওয়ে এবং গিয়ার তৈলাক্ত করতেও ব্যবহার করা যেতে পারে ।

What is Maintenance?
হাইড্রোলিক লুব্রিক্যান্ট

টেম্পারিং শব্দের অপব্যবহার কী?

টেম্পারিং করার ফলে স্টিলের টাপনেস বাড়ে এবং ভঙ্গুরতা কমে । টেম্পারিং শব্দটির প্রায়ই অপব্যবহার হয় ।অনেক সময় হার্ডেনিং-এর অর্থে টেম্পারিং কথাটি ব্যবহৃত করা হয় । কিন্তু আসলে এটা ঠিক নয় ।

টেম্পারিং প্রক্রিয়ার ফলে ওয়ার্কপিসের কোনো বিশেষ অংশকেও টাফ করা যায় । হার্ডেনিং করার পর স্টিলে স্টাপনেস বাড়ানোর জন্যই টেম্পারিং-এর প্রয়োজন ।

Sub: General Mechanics

মন্তব্য করুন