কেন্দ্রীয় ব্যাংক অন্যান্য ব্যাংকের ব্যাংক হিসেবে কিভাবে কাজ করে ?

কেন্দ্রীয় ব্যাংক অন্যান্য ব্যাংকের ব্যাংক । অন্যান্য ব্যাংক তাদের মূলধনের নির্দিষ্ট অংশ কেন্দ্রীয় ব্যাংকে জমা রাখে । কেন্দ্রীয় ব্যাংকে জমার পরিমাণ হ্রাস-বৃদ্ধি করে বাণিজ্যিক ব্যাংকের ঋণদান ক্ষমতা বহুলাংশে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয় । অন্যান্য ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংক নানা ধরনের আদেশ উপদেশের মাধ্যমে পরিচালনা ও নিয়ন্ত্রণ করে থাকে ।

ব্যাংক বলতে কি বুঝায় ?

ব্যাংক হচ্ছে জনসাধারণের অর্থ গচ্ছিত রাখার এবং ঋণ গ্রহীতাদের বিভিন্ন মেয়াদী ঋণ প্রদান করার প্রতিষ্ঠান । সাধারণ মানুষ তাদের উদ্বত্ত অর্থ নিরাপদে সঞ্চয়ের জন্য ব্যাংকে জমা রাখে । অনেক সময় জমা থেকে ব্যাংক জনসাধারণকে সুদ দেয় । ব্যাংক উদ্যোক্তা ব্যবসায়ী ও ঋণগ্রহীতাদের ঋণ প্রদান করে এবং এ ঋণ থেকে ব্যাংক মুনাফা লাভ করে ।

কেন্দ্রীয় ব্যাংক বলতে কি বুঝায় ?

কোন দেশের সর্বোচ্চ আর্থিক প্রতিষ্ঠান হলো কেন্দ্রীয় ব্যাংক । এ ব্যাংক দেশের অর্থ বাজার মুদ্রা ব্যবস্থা এবং অন্যান্য ব্যাংকসমূহের তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণ করে । দেশের সার্বিক ব্যাংক ব্যবস্থা কে নিয়ন্ত্রণ করে বলেই এর নাম কেন্দ্রীয় ব্যাংক । দেশের কাগজী মুদ্রা প্রচলনের একমাত্র অধিকারী হলো কেন্দ্রীয় ব্যাংক ।

সাধারণত কেন্দ্রীয় ব্যাংক সরকারের আর্থিক পরামর্শদাতা হিসেবে কাজ করে । বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নাম বাংলাদেশ ব্যাংক ।

What does the central bank mean? কেন্দ্রীয় ব্যাংক
What does the central bank mean?

বাংলাদেশের কর বহির্ভূত রাজস্বের উৎসগুলো কি কি ?

কর বহির্ভূত বাংলাদেশের রাজস্বের উৎসগুলো হলো- অর্থনৈতিক সেবা, সুদ, মুনাফা, সাধারণ প্রশাসন, রেলওয়ে, ডাক বিভাগ, তার ও টেলিফোন, বন, টোল ও লেভি, ভাড়া ও ইজারা, দন্ড ও বাজেয়াপ্তকরণ । এসব উৎস হলো বাংলাদেশের কর বহির্ভূত রাজস্বের উৎস ।

Read More:  বর্ষাকালে স্থির বিদ্যুৎ এর পরীক্ষাগুলো ঠিক করে কাজ করে না কেন ?

বিশেষ আর্থিক প্রতিষ্ঠান বলতে কি বুঝায় ?

আমাদের দেশে বিশেষ লক্ষ্য অর্জনের কতিপয় ব্যাংক-প্রতিষ্ঠান রয়েছে । এ ব্যাংকসমূহকে বলা হয় বিশেষ আর্থিক প্রতিষ্ঠান । বর্তমান বাংলাদেশে উৎপাদিত আমদানিকৃত দ্রব্য ও স্থায়ীভাবে উৎপাদিত দ্রব্য এবং নির্ধারিত কতগুলো সেবা খাতের উপর ভ্যাট আরোপ করা হয়েছে ।

বাংলাদেশ সরকারের ব্যয় ব্যবস্থাপনা কী ?

বাংলাদেশ সরকার বার্ষিক রাজস্ব ও উন্নয়নমূলক খাতে যে অর্থ বরাদ্দ করে তাই বাংলাদেশ সরকারের ব্যয় ব্যবস্থাপনা । সরকারি ব্যয় ব্যবস্থাপনার একটি গুরুত্বপূর্ণ দিক হল উৎপাদনশীল খাতে ব্যয় বৃদ্ধি করা এবং অনুৎপাদনশীল খাতে ব্যয় নিয়ন্ত্রণ করা ।

বাণিজ্যিক ব্যাংকের ধারণা

বাণিজ্যিকভাবে লাভের উদ্দেশ্যে যে ব্যাংক স্বল্পমেয়াদি ঋণ প্রদান করে থাকে তাকে বাণিজ্যিক ব্যাংক বলে । অর্থনীতিতে বাণিজ্যিক ব্যাংকের গুরুত্ব অপরিসীম ।

ব্যবসা-বাণিজ্যের প্রাণই হল বাণিজ্যিক ব্যাংক । এ শ্রেণীর ব্যাংকসমূহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে অর্থনীতিতে উন্নয়নে সহায়তা করে । বাণিজ্যিক ব্যাংক বাংলাদেশের রয়েছে । যেমন- সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, উত্তরা ইত্যাদি ।

মন্তব্য করুন