বিচার বিভাগ কিভাবে ন্যায়বিচার প্রতিষ্ঠা করে ?

বিচার বিভাগে বা Department of Justice প্রধান কাজ প্রচলিত আইন অনুযায়ী অপরাধের জন্য অভিযুক্ত ব্যক্তি এবং আইন অমান্যকারী বিচার করা । বিচারকগণ এক্ষেত্রে স্বাধীন ও নিরপেক্ষভাবে আইন অনুযায়ী ন্যায় নীতির ভিত্তিতে বিচারকার্য সম্পন্ন করেন । এজন্য বিচার বিভাগকে স্বাধীন ও নিরপেক্ষ হতে হয় ।

বিচার বিভাগীয় স্বাধীনতা বলতে বুঝায় কোন প্রকার হস্তক্ষেপ ছাড়া বিচারকার্য স্বাভাবিক ভাবে পরিচালনা করা । দেওয়ানী ও ফৌজদারি যে কোনো মামলায় সত্য ঘটনা অনুসন্ধানের মাধ্যমে অপরাধীকে শাস্তি প্রদানের মাধ্যমে বিচার বিভাগ সমাজ ন্যায়বিচার প্রতিষ্ঠা করে ।

প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক ক্ষমতা কিরূপ ?

আর্থিক বিষয়ে প্রধানমন্ত্রী গুরুত্বপূর্ণ ক্ষমতার অধিকারী । প্রধানমন্ত্রীর পরামর্শ ও নির্দেশক্রমে অর্থমন্ত্রী বাজেট প্রণয়ন ও সংসদে উপস্থাপন করেন । অর্থমন্ত্রীর বাজেটে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক নীতিরই প্রতিফলন ঘটে । প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী রাষ্ট্রপতি প্রশাসনিক ব্যয় নির্বাহে অর্থ মঞ্জুরি প্রধান করে ।

বিচার বিভাগ .Prime Minister
Prime Minister

রাষ্ট্রপতির সংসদ আইন বিষয়ক ক্ষমতা

সংসদ আহ্বান রাষ্ট্রপতি করেন । প্রতিটি নতুন সংসদের প্রথম অধিবেশনে ও প্রতি নতুন বছরের অধিবেশনের সূচনায় রাষ্ট্রপতি সংসদে ভাষণ দান করেন । রাষ্ট্রপতির ভাষণের ওপর সংসদ আলোচনা করে । তিনি সময়ে সময়ে সংসদে বাণীও প্রেরণ করেন । তিনি সংসদ মুলতুবি রাখতে পারেন এবং প্রধানমন্ত্রীর লিখিত পরামর্শে ভেঙ্গে দিতে পারেন ।

জাতীয় সংসদের অর্থ সংক্রান্ত ক্ষমতা কিরূপ ?

সংসদ রাষ্ট্রের অর্থ কিভাবে ব্যয়িত হবে তার ওপর দৃষ্টি নিবদ্ধ রাখে । সংসদের অনুমোদন ও কর্তৃত্ব ব্যতীত কোন প্রকার ব্যয় করা যায় না । কোন কর আরোপ বা কর সংগ্রহ করতে ও সংসদের অনুমতি নিতে হয় । সরকার প্রত্যেক অর্থবছরে সংসদে বাজেট উপস্থাপন করে । সরকারকে সংসদ অনুমোদিত বাজেট অনুযায়ী চলতে হয় । সুতরাং রাষ্ট্রীয় ও সরকারি সকল ব্যয় সংসদের সম্মতির ভিত্তিতে করতে হয় ।

Read More:  কিশোর অপরাধ কী : What is Juvenile Delinquency?

বিচার বিভাগ কিভাবে আইন তৈরি করে ?

আইনের ব্যাখ্যা প্রদান ও প্রয়োগের দায়িত্ব বিচার বিভাগের ওপর ন্যস্ত হয় । বিচারকগণ নতুন সংযোজন করে থাকে । বিচার করতে গিয়ে কিছু কিছু ক্ষেত্রে উপযুক্ত আইন খুঁজে পাওয়া না গেলে বিচারকগণ ঐকমত্যের ভিত্তিতে বিচারের রায় প্রদান করে, যা আইন হিসেবে বিবেচিত হয়

উপজেলা প্রশাসন বলতে কি বুঝায় ?

উপজেলা আমাদের দেশে একটি গুরুত্বপূর্ণ প্রশাসনিক স্তর । প্রতিটি জেলা কয়েকটি উপজেলায় বিভক্ত । প্রত্যেক প্রশাসনিক থানা হবে এক একটি উপজেলা । বাংলাদেশে বর্তমানে ৪৯২ টি উপজেলা রয়েছে । উপজেলার প্রশাসনিক কর্মকর্তা হচ্ছেন উপজেলা নির্বাহী অফিসার । তার দায়িত্ব উপজেলার সকল উন্নয়ন ও প্রশাসনিক কাজ তদারক করা ।

কিভাবে ইউনিয়ন পরিষদ গঠিত হয় ?

একটি ইউনিয়ন পরিষদ গড়ে ১০-১৫ টি গ্রাম নিয়ে গঠিত । এর একজন নির্বাচিত চেয়ারম্যান, ৯ জন নির্বাচিত সাধারণ সদস্য ও ৩ জন নির্বাচিত মহিলা সদস্য (সংরক্ষিত আসনে) থাকবেন । ৯টি ওয়ার্ডে একটি ইউনিক বিভক্ত । প্রত্যেক ওয়ার্ড থেকে একজন করে ৯ টি ওয়ার্ড থেকে ৯ জন সাধারণ সদস্য জনগণের প্রত্যেক ভোটে নির্বাচিত হবেন । মহিলা সদস্যগণ প্রতি ৩ ওয়ার্ডে ১ জন এ ভিত্তিতে পুরুষ ও মহিলা সকলের সরাসরি ভোটে নির্বাচিত হবে । পাঁচ বছর ইউনিয়ন পরিষদের কার্যকাল হবে হবে ।

মন্তব্য করুন