বর্ষাকালে স্থির বিদ্যুৎ এর পরীক্ষাগুলো ঠিক করে কাজ করে না কেন ?

শুল্ক বাতাস তড়িতের কুপরিবাহী । কিন্তু আদ্র বাতাস তড়িতের কুপরিবাহী নয় । অর্থাৎ আর্দ্র বাতাসে তড়িৎ পরিবহনের ক্ষমতা আছে । (স্থির বিদ্যুৎ)

তাই বর্ষাকালে যখন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকে তখন স্থির তড়িতের কোনো পরীক্ষা করলে পরীক্ষাকালীন আহিত বস্তুর আধান আর্দ্র বাতাসের ভিতর দিয়ে ক্ষরিত হয়ে যায় ও বস্তুটি খুব দ্রুত তড়িৎহীন হয়ে পড়ে এবং পরীক্ষাকার্যে বিশেষ অসুবিধার সৃষ্টি করে । তাই বর্ষাকালে স্থির বিদ্যুতের পরীক্ষাগুলো ঠিক করে কাজ করে না ।

কোন বস্তুকে ঘর্ষণ পদ্ধতিতে কিভাবে আহিত করা যায় ?

স্বাভাবিক অবস্থায় পদার্থের পরমাণুতে ইলেকট্রন ও প্রোটন সমপরিমাণে থাকে । তবে প্রত্যেক পরমাণুরই প্রয়োজনের অতিরিক্ত ইলেকট্রনের প্রতি আসক্তি থাকে ।ইলেকট্রনের প্রতি এই আসক্তি বিভিন্ন বস্তুতে বিভিন্ন রকম।

তাই দুটি বস্তুকে যখন পরস্পরের সংস্পর্শে আনা হয়, তখন যে বস্তুর ইলেকট্রন আসক্তি বেশি সে বস্তু অপর বস্তুটি থেকে ইলেকট্রন সংগ্রহ করে ঋণাত্মক আধানে আহিত হয় । একটি কাচদন্ডকে সিল্ক দ্বারা ঘষলে এরকম ঘটনা ঘটে । সিল্কের ইলেকট্রন আসক্তি কাচের চেয়ে বেশি বলে এদের যখন পরস্পরের সাথে ঘষা হয়, তখন কাচ থেকে ইলেকট্রন সিল্কে চলে যায় । এর ফলে সিল্ক ঋণাত্মক আধানে এবং কাচদন্ড ধনাত্মক আধানে আহিত হয়

আবেশি আধান ও আবিষ্ট আধান বলতে কি বুঝায় ?

যে আধান কোন অনাহিত পরিবাহীরকে আবেশ সৃষ্টি করে, তাকে আবেশি আধান বলে । আবার আবেশি আধানের প্রভাবে কোনো অনাহিত পরিবাহকের যে আধানের সঞ্চার হয়, তাকে আবিষ্ট আধান বলে।

তড়িৎচুম্বক কাকে বলে ?

কোন সোজা তার বা কুন্ডলীর মধ্য দিয়ে তড়িৎপ্রবাহের দরুন এর সন্নিকটস্থ সাধারণ লোহার টুকরা চুম্বক হিসেবে আচরণ করে । যতক্ষণ তড়িৎ প্রবাহ থাকে, ততক্ষণই লোহার টুকরাটি চুম্বক হিসেবে আচরণ করে । তড়িৎ প্রবাহের মাধ্যমে এভাবে তৈরি ক্ষণস্থায়ী চুম্বকের তাড়িত চুম্বক বলে ।

Read More:  হিংসা কাকে বলে? What is jealousy?
স্থির বিদ্যুৎ এবং তড়িৎচুম্বক
Electromagnet

জেনারেটর কাকে বলে ?

যে তড়িৎযন্ত্র যান্ত্রিক শক্তিকে তড়িৎ শক্তিতে রূপান্তরিত করে তাকে জেনারেটর বলে। তড়িৎ চৌম্বক আবেশ এর উপর ভিত্তি করে এই যন্ত্রের মূলনীতি প্রতিষ্ঠিত ।
জেনারেটর দিয়ে মূলত বিদ্যুৎ উৎপাদন করা হয় । জেনারেটর দুই প্রকার। যথা-
1. এসি জেনারেটর ও
2. ডিসি জেনারেটর ।

ফ্যাক্স কিভাবে কাজ করে ?

ফ্যাক্সমেশিন এর ইলেকট্রনিক উপায় মূল ডকুমেন্টকে স্ক্যানিং করা হয় । এরপর স্ক্যানকৃত সংকেতকে বাইনারি সংকেতে রূপান্তর করা হয় । এই সংকেত স্ট্যাটাড মডেম কৌশল ব্যবহার করে টেলিফোনের মাধ্যমে প্রেরণ করা হয়।

গ্রাহক ফ্যাক্স মেশিন প্রেরিত ইলেকট্রনিক সংকেত গ্রহণ করে মডেম এর সাহায্যে ডিমডুলেট করে মূল ডকুমেন্টে পরিণত করে । একটি প্রিন্টার এই মূল ডকুমেন্টকে হুবাহু ছেপে বের করে।

তড়িৎচৌম্বক আবেশ একটি ক্ষণস্থায়ী ঘটনা কেন ?

তড়িৎচৌম্বক আবেশ সৃষ্টি করতে হলে পরিবর্তনশীল চৌম্বকক্ষেত্রে যোগান দিতে হবে । এটি বিভিন্ন ভাবে করা যেতে পারে । যেমন একটি বদ্ধ বর্তনীর সন্নিকটে দ্রুতগতিতে একটি চুম্বক নড়াচড়া করে । অথবা, দ্বিতীয় কোনো বর্তনীর মধ্য দিয়ে পরবর্তী মানের তড়িৎ প্রবাহ চালিয়ে ।

এছাড়া সমপ্রবাহের বর্তনীকে নাড়াচাড়া করিয়েও তাড়িত চৌম্বক আবেশ সৃষ্টি করা সম্ভব । সুতরাং দেখা যাচ্ছে যতক্ষণ আপেক্ষিক গতি তথা পরিবর্তনশীল চৌম্বক ক্ষেত্রে থাকবে ততক্ষণ তড়িৎ চৌম্বক আবেশ ঘটতে থাকবে । তাই এটি ক্ষণস্থায়ী ঘটনা

DISCLAIMER: Copyright Disclaimer under section 107 of the Copyright Act 1976, allowance is made for “fair use” for purposes such as criticism, teaching, scholarship, education, and research. Visit our DMCA Page to learn more about this.

“বর্ষাকালে স্থির বিদ্যুৎ এর পরীক্ষাগুলো ঠিক করে কাজ করে না কেন ?”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন