স্বপ্নের ক্যারিয়ার মডেল তৈরির প্রবর্তক কে ?

স্বপ্নের ক্যারিয়ার মডেল তৈরির প্রবর্তক মনোবিজ্ঞানী ডোনাল্ড সুপার । তিনি সময়ের সাথে সাথে এবং অভিজ্ঞতা অর্জনের পরিপ্রেক্ষিতে মানুষের নিজের সম্পর্কে ধারনার পরিবর্তনের ভিত্তিতে একটি মডেল দাঁড় করিয়েছে । এটিকে রংধনু জীবন বলা যায়, কারণ এর ধাপগুলোকে রংধনুর মতো ধাপে ধাপে সাজানো হয় ।

ক্যারিয়ার শিক্ষার প্রয়োজনীয়তা

ক্যারিয়ার হল সব ধরনের কাজ, পেশা, চাকরি বা জীবন অভিজ্ঞতার সমন্বিত রূপ, যা একজন ব্যক্তি তার সারাজীবনে অর্জন করে । প্রত্যেক মানুষই চায় একটি সুন্দর ও সফল ক্যারিয়ার । উন্নত ক্যারিয়ার গঠনের জন্য ক্যারিয়ার শিক্ষার প্রয়োজনীয়তা অপরিসীম । ক্যারিয়ারকে সুন্দর ও সার্থক রূপে গড়ে তুলতে হলে ক্যারিয়ার শিক্ষা পাঠ এর নিচের বিষয়গুলো সম্পর্কে সচেতন হয়ে সফলতার দিকে এগিয়ে যেতে হবেঃ

১। সিদ্ধান্ত গ্রহণ,
২। সমাজ জীবনে কর্ম ও পেশার চাহিদা,
৩। শেখার জন্য অনুপ্রেরণা,
৪। সংবেদনশীলতা তৈরি,
৫। পরিবর্তনশীল কাজের ধরন সম্পর্কে ধারনা ।

স্বপ্নের ক্যারিয়ার, occupation
occupation

পেশা হিসেবে ব্যবসায় উদ্যোগ এর গুরুত্ব

যিনি উদ্যোগ গ্রহণ করেন, তিনিই উদ্যোক্তা । নিত্যনতুন কর্মক্ষেত্র সৃষ্টি করে নিজের কর্মস্থানে পাশাপাশি বেকারদের চাকরি নিশ্চিত করতে ব্যবসায় উদ্যোগ প্রয়োজন । প্রকৃতিতে অবারিত সুযোগ রয়েছে । সৃজনশীল মেধার অধিকারী ব্যক্তিগত এসব সুযোগ কাজে লাগিয়ে নতুন নতুন ব্যবসায় প্রতিষ্ঠান গড়ে তোলেন । নিজে একটি দেশের আর্থসামাজিক অবস্থার উন্নয়নে উদ্যোক্তার প্রয়োজনীয়তা আলোচনা করা হলোঃ

প্রকৃতিক সম্পদ এর সদ্ব্যবহারের মাধ্যমে দেশের শিল্প ও ব্যবসায়ইয়ের বিকাশের জন্য উদ্যোক্তার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । উদ্যোক্তার গড়ে তোলা প্রতিষ্ঠানে নতুন কর্মসংস্থানের সৃষ্টি হয় । ফলে মানুষের আয় বৃদ্ধি পায় । এ আয়ের একটি অংশ মানুষ সঞ্চয় করে । যদিও সঞ্চয়ের পরিমাণ কম তবুও এ ক্ষুদ্র সঞ্চয়কে একত্র করে বৃহৎ সঞ্চয়ের সৃষ্টি করা যায় ।

Read More:  কিশোর অপরাধ কী : What is Juvenile Delinquency?

উদ্যোক্তারা মানুষের সুবিধা, রুচি, পছন্দ এবং চাহিদা অনুযায়ী পণ্যদ্রব্য সরবরাহের জন্য নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করে থাকেন । ফলে একটি দেশের প্রযুক্তির উদ্ভাবন এবং উন্নয়নে উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ অবদান রাখেন । উদ্যোক্তারা বেকার যুবক ও সমাজের বহু লোকের কর্মসংস্থানের মাধ্যমে অর্থ উপার্জনের পথ সুগম করতে পারেন, যা দরিদ্র দূরীকরণে সক্রিয় ভূমিকা পালন করে ।

Thanks

“স্বপ্নের ক্যারিয়ার মডেল তৈরির প্রবর্তক কে ?”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন